বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য

বঙ্গবন্ধুকে নিয়ে লেখা

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য জেনে নিন যা আগে জানতেন না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের এক অবিসংবাদিত নেতা। বঙ্গবন্ধু সারা পৃথিবীতে মহান নেতা হিসেবে সমাদৃত। বঙ্গবন্ধু ১৭ মার্চ, ১৯২০ সালে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধুর পিতার নাম শেখ লুৎফর রহমান এবং মাতার নাম সায়রা খাতুন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের মানুষের কাছে অনেক জনপ্রিয় ও ভালোবাসার নাম। তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি পদ লাভ করেন। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য জেনে নিন।

বঙ্গবন্ধু কে?

বঙ্গবন্ধু হলেন শেখ মুজিবুর রহমান। শেখ মুজিবুর রহমানকে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) লাখো জনতার একটি সম্মেলনে ২৩ ফেব্রুয়ারি, ১৯৬৯ সালে তৎকালীন ডাকসুর সভাপতি তোফায়েল আহমেদ প্রথম ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করেন। মূলত এই উপাধি দেওয়ার মাধ্যমে শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু নামটি সমগ্র বাংলাদেশে ব্যাপকভাবে জনপ্রিয় হয়। বঙ্গবন্ধু তার জীবনভর বাংলাদেশের মানুষের কল্যাণে এবং মুক্তির জন্য চেষ্টা করেছেন। বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য জেনে নেওয়া যাক।

বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য

  1. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৭ মার্চ, ১৯২০ সালে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন।
  2. বঙ্গবন্ধুর ছাত্র জীবনের সূচনা হয় গিমাডাঙ্গা প্রাথমিক বিদ্যালযয়ের মাধ্যমে। পরবর্তীতে গোপালগঞ্জ মাথুরা নাথ মিশনারী স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষায় পাশ করেন।
  3. বঙ্গবন্ধু মেট্রিক পাশ করার পরে কলকাতার ইসলামিয়া কলেজে ইন্টারমিডিয়েটে ভর্তি হন। তিনি ইসলামিয়া কলেজের বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে থাকতেন। বর্তমানে বঙ্গবন্ধুর স্মৃতিতে বেকার হোস্টেলের ২৩ এবং ২৪ নম্বর কক্ষ মিউজিয়াম হিসেবে তৈরি করা হয়েছে। বঙ্গবন্ধু ইসলামিয়া কলেজ থেকে বিএ পাস করার পর একই বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন।
  4. বঙ্গবন্ধু ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং দক্ষিণ এশিয়ার একজন শ্রেষ্ঠ রাজনৈতিক ব্যক্তিত্ব।
  5. বঙ্গবন্ধু ভারত বিভাজন আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং পরবর্তীকালে পূর্ব পাকিস্তানকে অর্থাৎ বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করার সংগ্রাম শুরু করেন এবং তার নেতৃত্ব দেন।
  6. ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিবেচিত করা হয়।
  7. শেখ মুজিবুর রহমানকে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে একটি সম্মেলনে ২৩ ফেব্রুয়ারি, ১৯৬৯ সালে তৎকালীন ডাকসুর সভাপতি তোফায়েল আহমেদ প্রথম ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করেন।
  8. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার মানুষের কাছে ‘শেখ মুজিব’ এবং ‘শেখ সাহেব’ নামেও বিশেষভাবে সমাদৃত।
  9. বঙ্গবন্ধুর সন্তান ৫ জন । যথাক্রমে শেখ হাসিনা, শেখ কামাল, শেখ জামাল, শেখ রেহেনা ও শেখ রাসেল।
  10. ১৫ আগস্ট, ১৯৭৫ সালে বিপথগামী কিছু সেনা সদস্যরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নিশংস ভাবে হত্যা করে।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নসমূহ

বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে। তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তর।

বঙ্গবন্ধুর সন্তান কত জন?

বঙ্গবন্ধুর সন্তান ৫ জন । যথাক্রমে শেখ হাসিনা, শেখ কামাল, শেখ জামাল, শেখ রেহেনা ও শেখ রাসেল।

বঙ্গবন্ধু কত বছর বেঁচে ছিলেন?

বঙ্গবন্ধু ৫৫ বছর বেঁচে ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৭ মার্চ, ১৯২০ জন্মগ্রহণ করেন এবং ১৫ আগস্ট, ১৯৭৫ সালে মৃত্যুবরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *